আজ রবিবার ২৫শে জুলাই, ২০২১ ইং বিকাল ৫:১৪

add

শিরোনাম

নারায়ণগঞ্জে দেয়াল ধ্বসে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু
মৃত্যুপুরীতে রূপ নিলো নারায়নগঞ্জ, ৫২ মরদেহ উদ্ধার
নারায়ণগঞ্জে দুটি জঙ্গি আস্তানায় অভিযান : তিনটি বোমা নিষ্ক্রিয়, দুই জঙ্গি আটক
রূপগঞ্জে অ’গ্নিকাণ্ডের ঘটনায় মালিকসহ গ্রে’প্তার আট
রূপগঞ্জে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, গণমাধ্যমের গাড়ি ভাংচুর
অগ্নিকাণ্ডে দায়ীদের ছাড় দেওয়া হবে না: র‌্যাব ডিজি
নিখোঁজ স্বজনদের সন্ধানে আহাজারি, শোকাবহ পরিবেশ

রিজিকের মালিক শুধুই আল্লাহ

নিজেস্ব প্রতিবেদক : রিজিকের মালিক কে, মানুষ না অন্য কেউ; কোনো পীর-মাশায়েখ কি রিজিকের মালিক, নাকি অফিসের বস; কে আপনাকে আমাকে রিজিক নিরবচ্ছিন্ন সরবরাহ করেন কখনও কি ভেবে দেখেছেন? আপনি এক বছরে কত টাকা আয় করবেন, কোন খাবার কতটুকু খাবেন, সবকিছুই এক আল্লাহ কর্তৃক নির্ধারিত। সব প্রাণীর রিজিকের মালিক তিনি। কারও রিজিক কমানো-বাড়ানো সবই তার এখতিয়ার; মানুষের রিজিক মানুষ কমাতে পারে না। যতটুকু আল্লাহ নির্ধারন করেছেন, ততটুকুই কেবল মানুষ ভোগ করতে পারে। পবিত্র কোরআনে আল্লাহ অসংখ্য জায়গায় স্পষ্ট করে উলে­খ করেছেন কেবল তিনিই রিজিকের মালিক।

‘আল্লাহ তাঁর বান্দাদের মধ্যে যার জন্য ইচ্ছা তার রিজিক বর্ধিত করেন এবং যার জন্য ইচ্ছা তা সীমিত করেন। আল্লাহ সব বিষয়ে সম্যক অবহিত। (সূরা আনকাবুত : ৬২)।
হঠাৎ করে চাকরি চলে যেতে পারে; ব্যবসায় ক্ষতি হতে পারে; কিছুদিন পর আবার ব্যবসায় ব্যাপক উন্নতি হতে পারে; চাকরিতে হতে পারে পদোন্নতি । এই উন্নতি-অবনতিও আল্লাহকর্তৃক নির্ধারিত। তার নির্দেশেই এমনটা হয়। আর এটাও মানুষের জন্য শিক্ষণীয়। সূরা রুমের ৩৭ নম্বর আয়াতে বলা হয়েছে। ‘তারা কি লক্ষ করে না যে, আল্লাহ যার জন্য ইচ্ছা তার রিজিক প্রশস্ত করেন অথবা তা সীমিত করেন? এতে অবশ্যই নিদর্শন রয়েছে মোমিন সমপ্রদায়ের জন্য।’

প্রকৃতিতে কিছু প্রাণী আছে, যারা খাদ্য মজুদ করে না। প্রতিদিনই খাবার সংগ্রহ করে খায়। এসব প্রাণীর রিজিকের দায়িত্বও আল্লাহর। তিনি এদের না খাইয়ে রাখেন না। এ প্রসঙ্গে সূরা আনকাবুতে বলা হয়েছে। ‘এমন কত জীবজন্তু আছে, যারা নিজেদের খাদ্য মজুদ রাখে না; আল্লাহই রিজিক দান করেন তাদের ও তোমাদের এবং তিনি সর্বশ্রোতা সর্বজ্ঞ।’ (সূরা আনকাবুত : ৬০)। আল্লাহ যদি কারও রিজিক বন্ধ করে দেন, তবে তা চালু করার শক্তি কারও নেই। আল্লাহ বলেন। ‘এমন কে আছে যে তোমাদের রিজিক দান করবে, যদি তিনি রিজিক বন্ধ করে দেন? বস্তুত তারা অবাধ্যতা ও সত্যবিমুখতায় অবিচল রয়েছে।’ (সূরা মুলক : ২১)। আল্লাহর দেওয়া রিজিক থেকে আল্লাহর পথে ব্যয় করলে প্রতিদান আছে। প্রতিদান দেবেন আল্লাহপাক। ‘বল, আমার প্রতিপালক তার বান্দাদের মধ্যে যার প্রতি ইচ্ছা তার রিজিক বর্ধিত করেন অথবা ওটা সীমিত করেন। তোমরা যা কিছু ব্যয় করবে তিনি তার প্রতিদান দেবেন। তিনি শ্রেষ্ঠ রিজিকদাতা।’ (সূরা সাবা : ৩৬)।

পাখির কথাই ধরা যাক। তার খাবার মজুদের গুদাম নেই। সকালে ক্ষুধা পেটে বের হয়; বিকাল বেলা কিন্তু ভরা পেটেই ঘরে ফেরে। হাদিস শরিফে এসেছে, ‘যদি তোমরা আল্লাহ তায়ালার ওপর সঠিক ও যথাযথভাবে ভরসা কর, তাহলে তিনি তোমাদের পাখির মতো জীবিকা দান করবেন, ক্ষুধার্ত অবস্থায় সবাই বের হয়ে পেট ভরে বাসায় ফিরবে।’ (আহমদ, তিরমিজি)। ‘তারা কি লক্ষ করে না তাদের ওপর পাখিগুলোর প্রতি যারা ডানা বিস্তার করে ও সংকুচিত করে? দয়াময় আল্লাহই তাদের স্থির রাখেন। তিনি সব বিষয়ে সম্যক দ্রষ্টা।‘ (সূরা মুলক : ১৯)।

মানুষ মানুষের কাছে সামান্য কারণে মাথা নত করে, হয়তো বেতন বা বোনাস বৃদ্ধির জন্য, যা সম্পূর্ণ নাজায়েজ। বস যত ক্ষমতাবানই হোক, তার কাছে মাথা নত করা যাবে না। সৎ থেকে কাজ করতে হবে। ভরসা করতে হবে আল্লাহর ওপর। মনে প্রাণে বিশ্বাস থাকা দরকার। রিজিক আল্লাহই বাড়িয়ে দেবেন। অন্যদিকে কাজ না করে হাত গুটিয়ে থাকলেও হবে না। রিজিক তো আর এমনি এমনি বৃদ্ধি পেতে পারে না। হজরত ওমর (রা.) বলেন, তোমাদের কেউ যেন জীবিকার সন্ধান না করে বসে বসে এ কথা না বলে, হে আল্লাহ আমাকে রিজিক দাও; কারণ তোমরা জান, আকাশ কখনও স্বর্ণ বর্ষণ করে না। বস ততটুকুই বেতন বৃদ্ধি করতে পারবেন, যতটুকুু আপনার জন্য আল্লাহ নির্ধারণ করেছেন। তাই বসের অতিরিক্ত মোসাহেবি করা অনুচিত। সূরা নুহের ১০ থেকে ১২ নম্বর আয়াতে বলা হয়েছে, ‘তোমাদের রবের কাছে ক্ষমা চাও, নিশ্চয়ই তিনি পরম ক্ষমাশীল। (তাঁর কাছে ক্ষমা চাইলে) তিনি তোমাদের ওপর মুষলধারে বৃষ্টি বর্ষণ করবেন, আর তোমাদের ধনসম্পদ ও সন্তানসন্ততি দিয়ে সাহায্য করবেন এবং তোমাদের জন্য বাগবাগিচা দেবেন আর দেবেন নদীনালা।’ (সূরা নুহ : ১০-১২)।

আর তাকে তার ধারণাতীত উৎস থেকে দান করবেন রিজিক। যে ব্যক্তি আল্লাহর ওপর নির্ভর করে তার জন্য আল্লাহই যথেষ্ট। আল্লাহ তার ইচ্ছা পূরণ করবেনই,আল্লাহ সব কিছুর জন্যে স্থির করেছেন নির্দিষ্ট মাত্রা। (সূরা তালাক : ৩)। হাদিসে এসেছে, যে ব্যক্তি অধিক পরিমাণে এসতেগফার পড়বে, আল্লাহ তায়ালা তাকে সব দুশ্চিন্তা ও সংকটাপন্ন অবস্থা থেকে মুক্ত করে দেবেন এবং ধারণাতীতভাবে তাকে জীবিকা দান করবেন। (আবু দাউদ)। তাই দুনিয়ায় সে যত বড়ই হোক না কেন, তার কাছে নয় বরং রিজিক আল্লাহর কাছে চাইতে হবে। বিশ্বাস যেন এমন হয়, রিজিক বৃদ্ধির ক্ষমতা শুধু আল্লাহর। পাশাপাশি কর্মক্ষেত্রে সৎ ও আন্তরিকভাবে কাজ করতে হবে।

Print Friendly, PDF & Email
নামাজের সময়সূচি ২৫ জুলাই ২০২১
মোড়ে মোড়ে তল্লাশি, হাঁটছে মানুষ, বন্ধ গণপরিবহন
বাবরি মসজিদ ধ্বংসে অংশ নেয়া সেই নওমুসলিমের মৃত্যু
ঈদের দিন কিশোরী অপহরণ, মুক্তিপণ না দিলে পতিতালয়ে বিক্রির হুমকি
নারায়ণগঞ্জে ২৪ ঘন্টায় আরও ৪ জনের মৃত্যু
শোকের মাসে আ.লীগের সীমিত কর্মসূচি
তাহাজ্জুদের নামাজরত অবস্থায় যুবকের মৃত্যু
২৪ ঘণ্টায় রেকর্ড ১০৪ ডেঙ্গু রোগী হাসপাতালে
জাপান থেকে দেশে পৌঁছালো অ্যাস্ট্রাজেনেকার আড়াই লাখ টিকা
চিরনিদ্রায় শায়িত ফকির আলমগীর
চিরনিদ্রায় শায়িত জনপ্রিয় ইসলামী সঙ্গীত শিল্পী মাহফুজুল আলম
মহারাষ্ট্রে বন্যা ও ধসে ১৩৬ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে মা-মেয়ের মৃতদেহ উদ্ধার
জুমার নামাজে মৃত্যুর কোলে ঢলে পড়লেন ইমাম
মাছের ড্রামের ভেতরে করে বাড়ি ফিরছিলেন তারা
মোশারফ হোসেনের শেষ বিদায়,জানাযায় সোনারগাঁবাসীর ঢল
সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশাররফ আর নেই
করোনাকালে ঈদ: বিনোদনের খোঁজে বেরিয়েছে রাজধানীবাসী
রাজধানীতে জমে উঠেছে কোরবানির মাংস বেচাকেনা
ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশি নিহত
কোথায় ফোন দিয়ে কোন সেবা পাবেন?
হঠ্যাৎ অস্বাভাবিক হারে বাড়ছে সিমেন্টের দাম
রিজিকের মালিক শুধুই আল্লাহ
মদনপুর থেকে আড়াইহাজার সড়কের নাম মাজাভাঙ্গা!
দুর্ঘটনায় নিহতরা শহীদ
খালেদা জিয়াকে দেখতে কারাগারে গেলেন ডা.বিরু
সোনারগাঁয়ে টেনশনে মনোনয়ন প্রত্যাশীরা
সরকারি স্কেলে বেতন-ভাতা পাবেন ইমাম-মুয়াজ্জিনরা
সোনারগাঁয়ে পুলিশের উপর হামলা, এসআইসহ ৩ পুলিশ আহত, গ্রেফতার ৩
সারা দেশে নির্মাণ হচ্ছে ৫৬০টি মডেল মসজিদ , নারায়ণগঞ্জে ৫টি উপজেলায় জয়গা পরির্দশন
হুমকির মুখে বুড়িগঙ্গা নদীর অস্তিত্ব
জেনে নিন সেহরি ও ইফতারের সময়
ধনীর সম্পদে গরিবের হক
কবর নিরাপত্তার নামে চাঁদাবাজি
বিদায় ২০১৭, স্বাগত ২০১৮
সোনারগাঁয়ে হেভিওয়েট ৭ মনোনয়ন প্রত্যাশীর হাড্ডাহাড্ডি লড়াই
সোনারগাঁয়ে ইউপির সচিব মহিউদ্দিনের দুর্নীতি ও অনিয়ম থামাবে কে?
আল্লাহর পথে দানের বিনিময়
কে হচ্ছেন সোনারগাঁও উপজেলার আওয়ামী লীগের সভাপতি
দান ব্যবসার মূলধন বাড়ায়

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
প্রয়োজনীয় নাম্বার